এ পথ একার
- জ্যোতি রমণ ২৯-০৪-২০২৪

দু জনে চলছিলাম এদেশের পথ ধরে
হঠাৎ গাড়ি এলো ভিন দেশ হতে
ভ্রমনের ইচ্ছা ছিল আবার নিরুপায়।
মুখ খানি ছিল বেদনায় ভার, চাইলো না তবু ফিরে।
একা চলে গেলো অচেনা পথ ধরে আমি রইলাম পড়ে।
জানি একা যেতে হয় আজ জানলো হৃদয়
আশা ছিল আগে চলে যাব তাই তাকে বলিনি
কতো জন্মের পথিক আমরা তা জানিনা
এক জন্মের দিন গুলিই ভাবতে পারিনা।
সে চলে গেল-পথের দিকে চেয়ে রইলাম আমি।

সে বলতো সে নাকি গাড়িতে যাবে
আমি বলতাম আমার নৌকা ভালো লাগে
সে বলেছিল সবই যাওয়া শুধু শুধু
হাঁসেদের শান্তি ভেঙ্গে লাভ কি?
বলে ছিলাম- তোমার শুধুই দুষ্টামি।
এক দিন জ্যোছনায় বসে ছিলাম মুখমুখি দুজনে
হঠাৎ প্রশ্ন তার এ জ্যোছনা কতদিন আমাদের?
কেন-, যত দিন অমাবর্ষা না আসবে
থামিয়ে দিয়ে বলেছিল যুগ যে বিদ্যুৎ আলোর।
পূর্নিমা, অমাবর্ষা পৃথক করা ভার সব একাকার-
সে গেলো অচেনা পথে,এ পথ হল একার--

১৯-৫-২০০৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।